Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

অনগ্রসর জনগোষ্ঠীর ভাতা


অনগ্রসর জনগোষ্ঠী বাংলাদেশের মোট জনসংখ্যার একটি ক্ষুদ্র অংশ। সমাজসেবা অধিদফতরের জরিপমতে বাংলাদেশে অনগ্রসর জনগোষ্ঠী প্রায় ১৪,৯০,০০০ জন। অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন তথা এ জনগোষ্ঠীকে সমাজের মূল স্রোতধারায় সম্পৃক্ত করতে বর্তমান সরকার বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে। ২০১২-১৩ অর্থবছর হতে ২০১৮-১৯ পর্যন্ত বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচি দুটি একত্রে ছিল। ২০১৯-২০ অর্থবছরে এ কর্মসূচি পৃথক হয়ে "অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচি "নামে স্বতন্ত্র কর্মসূচি হিসেবে পরিচালিত হচ্ছে।


অনগ্রসর সম্প্রদায়ের সংজ্ঞা

অনগ্রসর সম্প্রদায় বা শ্রেণী যারা সামাজিক ও শিক্ষাগত দিক দিয়ে পিছিয়ে পড়া জনগোষ্ঠী। চরম অবহেলিত, বিছিন্ন, উপেক্ষিত জনগোষ্ঠী হিসেবে এরা পরিচিত। অনগ্রসর জনগোষ্ঠী হিসেবে হরিজন, জেলে, সন্যাসী, ঋষি, বেহারা, নাপিত, ধোপা, হাজাম, নিকারী, পাটনী, কাওড়া, তেলী, পাটিকর, সুইপার, মেথর বা ধাঙ্গর, ডোমার, ডোম, রাউত, বাঁশফোর, হেলা, হাড়ি, লালবেগী, বাল্মিগী ইত্যাদি তথাকথিত নিম্নবর্ণের জনগোষ্ঠী এ অনগ্রসর সম্প্রদায়ভুক্ত।


কর্মসূচির সংক্ষিপ্ত পটভূমি:

এস ডি জি এর মূল মন্ত্র “কাউকে পিছিয়ে রাখা যাবেনা” বাস্তবায়নের লক্ষ্যে পিছিয়ে পড়া জনগোষ্ঠী হিসেবে অনগসর সম্প্রদায়কে মূলস্রোতে আনয়নের জন্য ২০১২-২০১৩ অর্থ বছরে পাইলট কর্মসূচির মাধ্যমে ৭টি জেলায় বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচি শুরু হয়। তবে ভোলা জেলায় শুরু হয়েছে ২০১৩-১৪ অর্থ বছরে। ২০১৯-২০ অর্থবছরে এ কর্মসূচিটি পৃথক হয়ে বেদে জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচি এবং অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচি নামকরণ হয়। ২০২১-২২ অর্থবছর হতে এ কর্মসূচির বিশেষ ভাতা ও শিক্ষা উপবৃত্তি কার্যক্রমের নগদ সহায়তায় জিটুপি পদ্ধতিতে প্রদান করা হচ্ছে।


লক্ষ্য উদ্দেশ্য :

৫০ বছর বা তদুর্ধ্ব বয়সের অক্ষম ও অসচ্ছল ব্যক্তিকে বিশেষ ভাতা জনপ্রতি মাসিক ৫০০ টাকা প্রদান।

বৃত্তিমূলক প্রশিক্ষণের মাধ্যমে কর্মক্ষম বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর দক্ষতা বৃদ্ধি ও আয়বর্ধনমূলক কর্মকান্ডে সম্পৃক্ত করে তাদের সমাজের মূলস্রোতধারায় আনয়ন ;

প্রশিক্ষণোত্তর পুর্নবাসন সহায়তা ১০,০০০/-(দশ হাজার) টাকা।



সেবা প্রাপ্তির স্থান/অফিসের নাম:

ভোলা জেলার ০৭ টি উপজেলা (ভোলা সদর/ দৌলতখান/বোরহানউদ্দিন/ লালমোহন/ তজুমদ্দিন/ চরফ্যাশন/ মনপুরা) ও ০১ টি শহর সমাজসেবা অফিস


দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা / কর্মচারী:

(ভোলা সদর/ দৌলতখান/বোরহানউদ্দিন/ লালমোহন/ তজুমদ্দিন/ চরফ্যাশন/ মনপুরা)উপজেলা / শহর সমাজসেবা কর্মকর্তা ও সংশ্লিষ্ট কার্যালয়ের জনবল


সেবা প্রদান পদ্ধতি (সংক্ষেপে):

বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে (ভোলা সদর/ দৌলতখান/বোরহানউদ্দিন/ লালমোহন/ তজুমদ্দিন/ চরফ্যাশন/ মনপুরা) উপজেলা / শহর সমাজসেবা অফিসার বিজ্ঞপ্তি প্রচার করেন। অত:পর অনলাইনে ভাতার আবেদন করতে হয়। আবেদনের লিংকঃ https://mis.bhata.gov.bd/onlineApplication প্রাপ্ত আবেদন ইউনিয়ন/ পৌরসভা কমিটি কর্তৃক সরেজমিনে যাচাই-বাছাই করে প্রস্তাব আকারে উপজেলা কমিটিতে প্রেরণ করা হয়। অত:পর উপজেলা কমিটি যাচাই বাছাই করে বরাদ্দ অনুসারে উপকারভোগী নির্বাচন করে। নির্বাচিত ব্যক্তির নামে এমআইএসে ডাটা এন্ট্রি, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস 'নগদ'  হিসাব খোলা হয়।, যাচাইকরণ এবং মাঠপর্যায়ের অফিস হতে পেরোল প্রেরণ করা হয়। প্রেরিত পেরোল অনুমোদনসাপেক্ষে আইবাস++ এর মাধ্যমে জিটুপি (Government to Person) পদ্ধতিতে EFT (Electronic Fund Transfer) এর মাধ্যমে উপকারভোগীর মোবাইল/ব্যাংক হিসাবে ভাতার অর্থ প্রেরিত হয়।


১৮ বছর বয়সের উর্ধ্ব কর্মক্ষম ব্যক্তিদেরকে ট্রেড ভিত্তিক প্রশিক্ষণ প্রদান করা হয় । প্রশিক্ষণার্থীদেরকে প্রশিক্ষণোত্তর অফেরতযোগ্য আর্থিক সহায়তা প্রদান করা হয়।


সেবা প্রাপ্তির প্রয়োজনীয় সময়:


১. নতুন বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে আবেদনের ০৩ মাসের মধ্যে;

২. পুরাতন বা নিয়মিতদের ক্ষেত্রে ০৭ কর্মদিবস


প্রয়োজনীয় ফি/ট্যাক্স/আনুষঙ্গিক খরচ: বিনামূল্যে


সংশ্লিষ্ট আইন/বিধি/ নীতিমালা: দলিত, হরিজন ও বেদে জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচি নীতিমালা ২০১৩


বিশেষ ভাতাঃ ৫০০/- মাসিক


প্রশিক্ষণ; বৃত্তিমূলক ট্রেড যেমনঃ সেলাই, কম্পিউটার, বিউটিফিকেশন


প্রশিক্ষণার্থীদের আর্থিক সহায়তা ১০,০০০/- (অফেরতযোগ্য)


আবেদন করার নিয়মঃ বিনা ঝামেলা, বিনা অর্থ ব্যয়ে এখন থেকে মোবাইল বা কম্পিউটারের মাধ্যমে ‘অনলাইনে এ ভাতা/ উপবৃত্তির আবেদন’ করা যায়।

আবেদনের লিংকঃ https://mis.bhata.gov.bd/onlineApplication


নির্দিষ্ট সেবা পেতে ব্যর্থ হলে পরবর্তী প্রতিকারকারী কর্মকর্তা

উপপরিচালক, জেলা সমাজসেবা কার্যালয়, ভোলা


ভোলা জেলার বিভিন্ন ইউনিট ভিত্তিক অনগ্রসর জনগোষ্ঠীর ভাতা কর্মসূচির বর্তমান তথ্যঃ


ক্রম

উপজেলা/ কার্যালয়ের নাম

ইউনিয়ন সংখ্যা

পৌরসভার সংখ্যা


অনগ্রসর ভাতা গ্রহীতার সংখ্যা

@৫০০/-

ভোলা সদর

১৩

-

২৩৪

দৌলতখান

০৯

০১

১৫৯

বোরহানউদ্দিন

১০

০১

১৯৫

লালমোহন

০৯

০১

১৮৫

তজুমদ্দিন

০৫

-

১২১

চরফ্যাশন

২০

০১

২৮৮

মনপুরা

০৪

-

৫৫

শহর সমাজসেবা কার্যালয়

-

০১ (০৯ টি ওয়ার্ড)

৭৬


র্সবমোট

৭০

০৫

১৩১৩