Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র, শহর সমাজসেবা কার্যালয়, ভোলা এর মাধ্যমে শিক্ষিত, অর্ধ শিক্ষিত, বেকার যুবক ও যুব নারীদের বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রতিবছর জানুয়ারী-জুন এবং জুলাই-ডিসেম্বর ২টি সেশনে (০৬ মাস মেয়াদী) শিক্ষার্থী ভর্তি করা হয়। জানুয়ারি-জুন সেশনের ভর্তি কার্যক্রম শুরু হয় ০১ ডিসেম্বরের থেকে এবং জুলাই-ডিসেম্বর সেশনের ভর্তি কার্যক্রম শুরু হয় ০১ জুন থেকে। বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ডের আওতায় অনুসৃত সিলেবাস অনুযায়ী প্রশিক্ষণ প্রদান ও প্রশিক্ষণ শেষে বোর্ড কর্তৃক ফলাফল মূল্যায়ণ ও সার্টিফিকেট প্রদান করা হয়।


শহর সমাজসেবা কার্যালয়, ভোলা এর দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে প্রশিক্ষণের ট্রেডসমূহ :

ক্রঃ নং

ট্রেডের নাম

জানুয়ারি/২৪ থেকে জুন/২৪ সেশনে

ভর্তিকৃত ছাত্র-ছাত্রীর সংখ্যা

শুরু হতে মোট প্রশিক্ষণার্থীর সংখ্যা

মন্তব্য

০১

কম্পিউটার  অফিস অ্যাপ্লিকেশন প্রশিক্ষণ

৪৯ জন

৩৬০২ জন

-

০২

মোবাইল ফোন সাভিসিং প্রশিক্ষণ

-

৬১ জন

মোবাই ফোন সার্ভিসিং ট্রেড বর্তমানে সেশনে বন্ধ আছে

০৩

সেলাই প্রশিক্ষণ

-

৯২ জন

বর্তমানে বন্ধ

০৪

বৈদ্যুতিক মেরামত প্রশিক্ষণ

-

৫২ জন

বর্তমানে বন্ধ

০৫

এসি-ফ্রিজ মেরামত প্রশিক্ষণ

-

৩২ জন

বর্তমানে বন্ধ

সর্বমোট:

৭২ জন

৩৮৩৯ জন


 

২। প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচিঃ বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে বাংলাদেশ প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় ভোলা জেলাধীন দৌলতখান উপজেলায় সফট স্কিল প্রশিক্ষণ সম্পন্ন করা হচ্ছে। এপর্যন্ত ১৫৪ জনের সফট স্কিল প্রশিক্ষণ এবং ১২৪ জনকে (২০ জন ওস্তাদ  ও ১০৪ জন সাগরেদ) দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

৩। বেদে জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন শীর্ষক প্রশিক্ষণঃ বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে ভোলা জেলা সমাজসেবা কার্যালয়ের মাধ্যমে বেদে ব্যক্তির জীবনমান উন্নয়নে ৫০ দিন ব্যাপী কম্পিউটার, দর্জি বিজ্ঞান ও বিউটিফিকেশন ট্রেডে প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণ শেষে সার্টিফিকেট, প্রশিক্ষণ ভাতা ও পূনর্বাসনের জন্য ২৫,০০০/- হারে অনুদান দেয়া হয়।


৪। অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন শীর্ষক প্রশিক্ষণঃ বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে ভোলা জেলা সমাজসেবা কার্যালয়ের মাধ্যমে অনগ্রসর ব্যক্তির জীবনমান উন্নয়নে ৫০ দিন ব্যাপী কম্পিউটার, দর্জি বিজ্ঞান ও বিউটিফিকেশন ট্রেডে প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণ শেষে সার্টিফিকেট, প্রশিক্ষণ ভাতা ও পূনর্বাসনের জন্য ২৫,০০০/- হারে অনুদান দেয়া হয়।


৫। হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন শীর্ষক প্রশিক্ষণঃ বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে ভোলা জেলা সমাজসেবা কার্যালয়ের  মাধ্যমে হিজড়া ব্যক্তির জীবনমান উন্নয়নে ৫০ দিন ব্যাপী কম্পিউটার, দর্জি বিজ্ঞান ও বিউটিফিকেশন ট্রেডে প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণ শেষে সার্টিফিকেট, প্রশিক্ষণ ভাতা ও পূনর্বাসনের জন্য ২৫,০০০/- হারে অনুদান দেয়া হয়।


৬। আর্থ-সামাজিক প্রশিক্ষণঃ বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে ভোলা জেলার ০৭ টি উপজেলা সমাজসেবা কার্যালয়ের মাধ্যমে আরএসএস এবং পল্লী মাতৃকেন্দ্র কর্মসূচির মাধ্যমে ক্ষুদ্রঋণ সুবিধাভোগীকে আর্থ-সামাজিক প্রশিক্ষণ দেয়া হয়।


বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে শহর সমাজসেবা কার্যালয়, ভোলা এর মাধ্যমে ক্ষুদ্রঋণ গ্রহীতাকে বিভিন্ন মেয়াদে আর্থ-সামাজিক প্রশিক্ষণ প্রদান করা হয়ে থাকে।