Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

চুক্তিসমূহ

 

 

 

 

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

 

 

উপপরিচালক, জেলা সমাজসেবা কার্যালয়, ভোলা

এবং

পরিচালক, বিভাগীয় সমাজসেবা কার্যালয়, বরিশাল

 

এর মধ্যে স্বাক্ষরিত

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি

 

 

 

 

 

 

জুলাই ১, ২০20জুন ৩০, ২০২1

 

সূচিপত্র

 

 

উপক্রমণিকা                                                                                                         ৩

জেলা সমাজসেবা কার্যালয়, ভোলা এর  বার্ষিক কর্মসম্পাদনের সার্বিক চিত্র                         ৪

সেকশন ১        : সমাজসেবা অধিদফতরের রূপকল্প (Vision),

অভিলক্ষ্য (Mission), কৌশলগত উদ্দেশ্যসমূহ এবং কার্যাবলি             ৫

সেকশন ৩        : কৌশলগত উদ্দেশ্যভিত্তিক কার্যক্রম,

কর্মসম্পাদন সূচক এবং লক্ষ্যমাত্রাসমূহ                                               ৬

সংযোজনী ১     : শব্দসংক্ষেপ (Acronyms)                                                        2২

সংযোজনী ২     : কর্মসম্পাদন সূচকসমূহ, বাস্তবায়নকারী কার্যালয়সমূহ

                        এবং পরিমাপ পদ্ধতি                                                                     2৩

সংযোজনী ৩    : কর্মসম্পাদন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে মাঠ পর্যায়ের

                        অন্যান্য কার্যালয়ের নিকট সুনির্দিষ্ট চাহিদা                                           ৪৩

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

উপক্রমণিকা (Preamble)

সমাজসেবা অধিদফতর এর প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধি, স্বচ্ছতা ও জবাবদিহিতা জোরদারকরণ, সুশাসন সংহতকরণ এবং সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণের মাধ্যমে সরকারের নির্বাচনী ইশতেহার ও রূপকল্প ২০২১ এর যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে

 

উপপরিচালক, জেলা সমাজসেবা কার্যালয়, ভোলা

এবং

পরিচালক, বিভাগীয় সমাজসেবা কার্যালয়, বরিশাল

 

এর মধ্যে ২০20 সালের জুলাই মাসের ২৯ তারিখে এই বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত হলো।

 

এই চুক্তিতে স্বাক্ষরকারী উভয় পক্ষ নিম্নলিখিত বিষয়ে সম্মত হলেন:

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

সমাজসেবা অধিদফতরের কর্মসম্পাদনের সার্বিক চিত্র 
(Overview of the Performance of the Department of Social Services)

সমাজসেবা অধিদফতরের সাম্প্রতিক অর্জন, চ্যালেঞ্জ এবং ভবিষ্যৎ পরিকল্পনা

সাম্প্রতিক বছরসমূহের (৩ বছর) প্রধান অর্জনসমূহ

  • সমাজসেবা অধিদফতর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অন্যতম জাতিগঠনমূলক দপ্তর হিসাবে দেশের দুস্থ, দরিদ্র, অবহেলিত, অনগ্রসর, সুযোগসুবিধাবঞ্চিত, সমস্যাগ্রস্ত পশ্চাৎপদ ও প্রতিবন্ধী জনগোষ্ঠীকে সেবা প্রদান করছে। লক্ষ্যভুক্ত এ সকল জনগোষ্ঠীকে মানব সম্পদে পরিণত করে সমাজসেবা অধিদফতর দারিদ্র্যবিমোচন এবং সামাজিক নিরাপত্তা প্রদানের মাধ্যমে দেশের সার্বিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এ পর্যন্ত ৬২৬৩১ জন বয়স্ক ভাতাভোগী, ২৮,৩৪৮ জন  বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ভাতাভোগী এবং ১৯,২১৭ অসচ্ছল প্রতিবন্ধী ভাতাভোগী, ৮১৭ জন প্রতিবন্ধী শিক্ষার্থীর উপবৃত্তি, ২৪ জন হিজড়া জনগোষ্ঠীর বয়স্ক/বিশেষ ভাতাভোগী, ৭০৮ জন বেদে অনগ্রসর জনগোষ্ঠীর বয়স্ক/বিশেষ ভাতাভোগী, ১১৮৭ জন অনগ্রসর জনগোষ্ঠীর বয়স্ক/বিশেষ ভাতাভোগী এবং ৬৬৯ জন বেদে জনগোষ্ঠীর শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি, ২২৪ জন অনগ্রসর জনগোষ্ঠীর শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তিসহ সর্বমোট ১,১৩,৮২৫ জন ভাতাভোগীর নামে ব্যাংক হিসাব খোলা হয়েছে, সকল ভাতাভোগীর ব্যাংক হিসেবে সরাসরি ভাতার অর্থ পরিশোধ করা হচ্ছে। ১৯,৬০১ জন প্রতিবন্ধী ব্যক্তির পরিচয়পত্র প্রদান সম্পন্ন করা হয়েছে। ভাতাভোগীদের ই পেমেন্টের মাধ্যমে চলতি অর্থবছরে ১,১০,১৯৬  জন ভাতাগ্রহীতাকে ভাতা প্রদান করা হবে।  উপজেলা কার্যালয়সমূহ গতিশীল করা হয়েছে। জেলা পর্যায়ে জেলা সমাজসেবা কমপ্লেক্স নির্মাণ কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

সমস্যা এবং চ্যালেঞ্জসমূহ

সমাজসেবা অধিদফতরের কার্যক্রম বাস্তবায়নের ক্ষেত্রে প্রধান চ্যালেঞ্জ হচ্ছে, সুবিধাভোগীদের একটি কেন্দ্রীয় ডিজিটাল তথ্যভাণ্ডারের আওতায় আনয়ণ এবং ইসার্ভিসের (ইপেমেন্ট) মাধ্যমে স্বল্প ব্যয়ে, স্বল্প সময়ের মধ্যে দক্ষতা ও স্বচ্ছতার সঙ্গে সুবিধাভোগীদের দোরগোড়ায় কাঙ্ক্ষিত মানের সেবা পৌঁছে দেয়া। সুবিধাভোগী বাছাইয়ের ক্ষেত্রে একটি স্বচ্ছ ব্যবস্থাপনার মাধ্যমে Targeting Error হ্রাস করাও অধিদফতরের একটি বড় চ্যালেঞ্জ। নিবন্ধন প্রাপ্ত ৩১৮টি স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থা’র কার্যক্রমের যথাযথ পরিবীক্ষণ ও ব্যবস্থাপনাও একটি বড় চ্যালেঞ্জ।

ভবিষ্যৎ পরিকল্পনা

সেবাদানে শুদ্ধাচার অনুশীলন নিশ্চিতকরণ, ইনোভেশনকে উৎসাহিত করা, সেবাগ্রহিতার পরিতৃপ্তির জন্য কার্যকর পরিষেবা প্রদান  এবং সেবা প্রদান পদ্ধতিকে ২০২১ সালের মধ্যে ডিজিটালাইজ করা হবে। ২০২০ সালের মধ্যে সমাজসেবা অধিদফতরের সকল সেবাগ্রহীতার একটি সমন্বিত ডিজিটাল তথ্য ভান্ডার তৈরি সম্পন্ন করা হবে। ২০২০ সালের মধ্যে সামাজিক নিরাপত্তা কার্যক্রমের প্রভাব মূল্যায়নের মাধ্যমে জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশল বাস্তবায়নের লক্ষ্যে বিকাশমান কর্মপরিকল্পনা প্রণয়ন করা হবে।

২০১৯-২০ অর্থবছরের সম্ভাব্য প্রধান অর্জনসমূহ

  • ৬২ হাজার ৬৩১ ব্যক্তিকে বয়স্কভাতা, ২৮ হাজার ৩৪৮ জনকে বিধবা ও স্বামী নিগৃহীতা ভাতা এবং ১৯ হাজার ২১৭ জন ব্যক্তিকে অসচ্ছল প্রতিবন্ধী ভাতা ও ৮১৭ জন প্রতিবন্ধী শিশুকে উপবৃত্তি প্রদান;
  • ১ হাজার দরিদ্র ব্যক্তিকে উদ্বুদ্ধকরণ ও বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান করা হবে ও বিনিয়োগ ও পুনঃবিনিয়োগের মাধ্যমে ২ কোটি টাকা সুদমুক্ত ক্ষুদ্রঋণ প্রদান করা হবে। যাতে নিম্নআয়ের জনগোষ্ঠী ও প্রতিবন্ধী ব্যক্তির আত্মকর্মসংস্থান, নিজস্ব পুঁজি সৃষ্টি, দারিদ্র্য হ্রাস এবং ক্ষমতায়ন হবে;
  • সমাজের বিশেষ শ্রেণি বিশেষতঃ হিজড়া, বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের লক্ষ্যে ১০০ ব্যক্তিকে প্রশিক্ষণ, ৫০০ ব্যক্তিকে বিশেষ ভাতা ও ২০০ শিশুকে শিক্ষা বৃত্তি চালুর মাধ্যমে ব্যক্তির জীবনমান উন্নয়ন করা হবে;
  • ২ টি সরকারি শিশু পরিবারের মাধ্যমে ২০০ সুবিধাবঞ্চিত শিশুর আবাসন, শিক্ষা, প্রশিক্ষণ নিশ্চিত করা হবে;
  • প্রতিবন্ধিতা শনাক্তকরণ জরিপের কেন্দ্রীয় তথ্য ভান্ডারে সংরক্ষিত ১৯,৬০১ প্রতিবন্ধী ব্যক্তির তথ্য বিশ্লেষণ করে তাদের উন্নয়নের মূল স্রোতধারায় আনার ব্যবস্থা গ্রহণ করা হবে;
  • দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রের সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্প বাস্তবায়ন;
  • সমাজসেবা অধিদফতরের জন্য মানব সম্পদ ব্যবস্থাপনা সফটওয়্যার প্রকল্প বাস্তবায়ন; এবং
  • বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন বাস্তবায়ন শুরু করা হবে।
  • SDGs এর লক্ষ্যমাত্রা ৫.৪.১ এর আলোকে অবৈতনিক গৃহাস্থালী কাজের মর্যাদা উন্নীতকরণে সচেতনতা বৃদ্ধি করা

সেকশন ১

সমাজসেবা অধিদফতরের রূপকল্প (Vision), অভিলক্ষ্য (Mission), কৌশলগত উদ্দেশ্যসমূহ এবং কার্যাবলি

.   রূপকল্প (Vision):

সামাজিক কল্যাণ, সুরক্ষা, ক্ষমতায়ন এবং উন্নয়নের মাধ্যমে বাংলাদেশের জনগণের জীবনমান উন্নয়ন।

.   অভিলক্ষ্য (Mission)

উপযুক্ত ও আয়ত্বাধীন সম্পদের ব্যবহার করে প্রাসঙ্গিক অংশীদারগণের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে সুসংহত ও বিকাশমান সামাজিক সেবা প্রদানের মাধ্যমে বাংলাদেশের জনগণের জীবনমান উন্নয়ন এবং সামাজিক মঙ্গল সাধন।

.   কৌশলগত উদ্দেশ্যসমূহ (Strategic Objectives)

.. সমাজসেবা অধিদফতরের কৌশলগত উদ্দেশ্যসমূহ

১.    সুবিধাবঞ্চিত ও অনগ্রসর জনগোষ্ঠীর সামাজিক সুরক্ষা জোরদারকরণ

২.   প্রতিবন্ধী ব্যক্তিদের সমন্বিত ও সম উন্নয়ন নিশ্চিতকরণ;

৩.   সামাজিক ন্যায় বিচার ও পুনঃএকীকরণ (Reintegration);

৪.   আর্থসামাজিক উন্নয়নে সামাজিক সাম্য (Equity) নিশ্চিতকরণ;

৫.   প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিকরণ।

..২ অবশ্যিক কৌশলগত উদ্দেশ্যসমূহ

১.    কার্যপদ্ধতি, কর্মপরিবেশ ও সেবার মানোন্নয়ন;

২.   দক্ষতার সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন নিশ্চিত করা;

৩.   আর্থিক ও সম্পদ ব্যবস্থাপনার উন্নয়ন;

৪.   দক্ষতা ও নৈতিকতার উন্নয়ন;

৫.   তথ্য অধিকার ও স্বপ্রণোদিত তথ্য প্রকাশ বাস্তবায়ন জোরদারকরণ।

.৪     প্রধান কার্যাবলি (Functions)

১.    সমাজকল্যাণ সংক্রান্ত নীতি বাস্তবায়ন;

২.   সমাজের অনগ্রসর জনগোষ্ঠীর সকল প্রকার দারিদ্র্য বিমোচন ও জীবনমান উন্নয়ন;

৩.   টেকসই উন্নয়নের জন্য শান্তিপূর্ণ ও সমন্বিত সমাজ বিনির্মাণের লক্ষ্যে স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ প্রতিষ্ঠানসমূহকে নিবন্ধন ও সহায়তা প্রদান;

৪.   সুবিধাবঞ্চিত শিশুদের সুরক্ষার জন্য প্রতিপালন, শিক্ষণ, প্রশিক্ষণ ও পুনর্বাসন;

৫.   প্রতিবন্ধী ব্যক্তিদের সমন্বিত ও সমউন্নয়নের লক্ষ্যে শিক্ষণ, প্রশিক্ষণ ও পুনর্বাসন;

৬.   ভবঘুরে, আইনের সংস্পর্শে আসা শিশু বা আইনের সাথে সংঘাতে জড়িত শিশু ও সামাজিক অপরাধপ্রবণ ব্যক্তিদের উন্নয়ন, আবেক্ষণ (প্রবেশন) এবং অন্যান্য আফটার কেয়ার সার্ভিস বাস্তবায়ন।

 

সেকশন ৩
কৌশলগত উদ্দেশ্য, অগ্রাধিকার, কার্যক্রম, কর্মসম্পাদন সূচক এবং লক্ষ্যমাত্রাসমূহ

কৌশলগত 
উদ্দেশ্য

কৌশলগত উদ্দেশ্যের মান

কার্যক্রম

কর্মসম্পাদন

সূচক

গণনা পদ্ধতি

 

একক

কর্মসম্পাদন সূচকের মান

প্রকৃত অর্জন*

লক্ষ্যমাত্রা/নির্ণায়ক ২০20-২০২1

প্রক্ষেপণ ২০২1-২০২2

 

প্রক্ষেপণ ২০২2-২০২3

প্রকৃত অর্জন

২০১৮-১৯

প্রকৃত অর্জন

২০১৯-২০

অসাধারণ

(Excellent)

অতি উত্তম

(Very good)

উত্তম

(Good)

চলতি মান

(Fair)

চলতি মানের নিম্নে

(Poor)

১০০%

৯০%

৮০%

৭০%

৬০%

০১

০২

০৩

০৪

০৫

০৬

০৭

০৮

০৯

১০

১১

১২

১৩

১৪

১৫

১৬

মন্ত্রণালয়/ বিভাগের কৌশলগত উদ্দেশ্যসমূহ

[১] সুবিধাবঞ্চিত ও অনগ্রসর জনগোষ্ঠীর সামাজিক সুরক্ষা জোরদারকরণ;

৪০

[১.১] বয়স্কভাতা প্রদান

[১.১.১] ভাতা সুবিধাভোগী**

ক্রমপুঞ্জিত

লক্ষ

১৬.০০

0.৫৭৪

০.৬২৬

0.6৮৭

0.৬৮৬

0.৬৮৫

0.৬৮৪

0.৬৮৩

0.7৫৭

0.৮৩৩

[১.২] বিধবা, স্বামী নিগৃহীতা মহিলা ভাতা প্রদান

[১.২.১] ভাতা সুবিধাভোগী**

ক্রমপুঞ্জিত

লক্ষ

১৩.০০

0.২৩৭

০.২৮৩

0.৩১২

0.৩১১

0.৩১০

0.৩০৯

0.৩০৮

0.৩৪৩

0.3৭৭

[১.৩] বেদে জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সহায়তা প্রদান

[১.৩.১] ভাতা সুবিধাভোগী**

ক্রমপুঞ্জিত

সংখ্যা

০.৫০

১০২

৭০৮

৭৭৯

৭৭৫

৭৭২

৭৭০

৭৬৮

৮৫৭

৯৪২

[১.৩.২] সুবিধাভোগী প্রশিক্ষণার্থী

ক্রমপুঞ্জিত

সংখ্যা

০.২৫

০০

০০

৫০

৪৫

৪০

৩৫

৩০

৫৫

৬০

[১.৩.৩] উপবৃত্তি সুবিধাভোগী

ক্রমপুঞ্জিত

সংখ্যা

০.২৫

১০

৬৬৯

৭৩৬

৭৩০

৭২৫

৭২০

৭১৫

৮১০

৮৯১

[১.৪] অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সহায়তা প্রদান

[১.৩.১] ভাতা সুবিধাভোগী**

ক্রমপুঞ্জিত

সংখ্যা

০.৫০

১০৯৪

১১৮৭

১২০৫

১২০০

১১৯৫

১১৯০

১১৮৫

১৩২৬

১৪৫৮

[১.৩.২] সুবিধাভোগী প্রশিক্ষণার্থী

ক্রমপুঞ্জিত

সংখ্যা

০.২৫

০০

০০

৫০

৪৫

৪০

৩৫

৩০

৫৫

৬০

[১.৩.৩] উপবৃত্তি সুবিধাভোগী

ক্রমপুঞ্জিত

সংখ্যা

০.২৫

১৭২

২২৪

৩০৫

৩০০

২৯৫

২৯০

২৮৫

৩৩৫

৩৬৯

[১.৫] হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সহায়তা প্রদান

[১.৪.১] ভাতা সুবিধাভোগী**

ক্রমপুঞ্জিত

সংখ্যা

০.৭৫

২৪

২৪

২৭

২৪

২১

১৯

১৭

৩০

৩৩

[১.৪.২] সুবিধাভোগী প্রশিক্ষার্থী

ক্রমপুঞ্জিত

সংখ্যা

০.২৫

০০

০০

৫০

৪৫

৪০

৩৫

৩০

৫৫

৬০

[১.৪.৩] উপবৃত্তি সুবিধাভোগী**

 

ক্রমপুঞ্জিত

সংখ্যা

০০

০০

০০

০০

০০

০০

০০

০০

০০

০০

[১.৬] হাসপাতালে অবস্থানরত দুস্থ রোগীদের সহায়তা প্রদান

[১.৫.১] সেবা সংখ্যা

সমষ্টি

লক্ষ

১.০০

0.013

0.007

0.0077

0.0063

0.0057

0.0051

0.0046

0.0085

0.0094

[১.৫.২] সরকারি অনুদানে ব্যয়িত অর্থের পরিমাণ

গড়

%

০.৫০

২২%

৫৬%

৬২%

৫৬%

৫০%

৪৫%

৩৫%

৬৮%

৭৩%

[১.৭] ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইজড ও জন্মগত হৃদরোগীদের আর্থিক সহায়তা প্রদান

[১.৬.১] আর্থিক সহায়তা সুবিধাভোগী**

(ক্রমপুঞ্জিত)

সমষ্টি

সংখ্যা

২.০০

৯৩

৩২০

৪০০

৩৯০

৩৮০

৩৭০

৩৬০

৫০০

৬০০

[১.৮] চাশ্রমিকদের জীবনমান উন্নয়নে সহায়তা প্রদান

[১.৭.১] খাদ্য সহায়তা সুবিধাভোগী**

 

সমষ্টি

সংখ্যা

০০

০০

০0

০0

০0

০0

০0

০0

০0

০0

[১.০৯] সামাজিক সমস্যা ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রদত্ত সেবা সম্পর্কিত গবেষণা/মূল্যায়ন কর্ম পরিচালনা

[১.১০.১] মূল্যায়ন প্রতিবেদন

সমষ্টি

সংখ্যা

০০

০০

০0

০0

০0

০0

০0

০0

০0

০0

[১.১০] সমাজকল্যাণ মন্ত্রণালয় প্রদত্ত সেবা সম্পর্কে প্রচারণা

[১.১১.১] ই-বার্তায় প্রকাশিত সংবাদ সংখ্যা

 

সমষ্টি

সংখ্যা

০০

০০

০0

০0

০0

০0

০0

০0

০0

০0

[১.১১.২] বিলবোর্ড

সমষ্টি

সংখ্যা

০.৫০

[১.১১.৩] ভিডিও প্রচারণা

সমষ্টি

সংখ্যা

০০

০০

০0

০0

০0

০0

০0

০0

০0

০0

[১.১১] যৌথ উদ্যোগে গৃহীত উন্নয়ন প্রকল্পের মাধ্যমে প্রদত্ত সেবা

[১.১২.১] প্রদত্ত সেবা

সমষ্টি

লক্ষ

০০

০০

০0

০0

০0

০0

০0

০0

০0

০0

[১.১২] জিটুপি পদ্ধতিতে ভাতা বিতরণ (বয়স্কভাতা, বিধবাভাতা ও প্রতিবন্ধীভাতা)

[১.১২.১]

তথ্য যাচাইকৃত ভাতাভোগীর শতকরা হার

গড়

%

২.০০

০০

০০

৮০

৪৫

৪০

৩৮

৩৫

৮০

১০০

[১.১২.২] জিটুপি পদ্ধতিতে ভাতাপ্রাপ্ত ভাতাভোগীর শতকরা হার

গড়

%

২.০০

০০

০০

৪৫

৪০

৩৫

৩৩

৩০

৮০

১০০

[২] প্রতিবন্ধী ব্যক্তিদের সমন্বিত ও সমউন্নয়ন নিশ্চিতকরণ;

১২

[২.১] মুজিববর্ষ উপলক্ষ্যে তালিকাভুক্তি সকল প্রতিবন্ধী ব্যক্তিকে প্রতিবন্ধী ভাতা প্রদান

[২.১.১] সুবিধাভোগী প্রতিবন্ধী**

ক্রমপুঞ্জিত

লক্ষ

৮.৫০

০.১৩০

০.১৯২

০.২১১

০.২০৭

০.২০৫

০.২০৩

০.২০০

০.২১১

০.২৩৩

[২.২] প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি প্রদান

[২.২.১] সুবিধাভোগী প্রতিবন্ধী শিক্ষার্থী

ক্রমপুঞ্জিত

সংখ্যা

৩.৫০

৬৩৭

৮১৭

৮৬৮

৮৬৫

৮৬০

৮৫৫

৮৫০

৮৯৮

৯৮০

[২.৬] প্রতিবন্ধী ব্যক্তিদের সহায়ক উপকরণ সরবরাহ

[২.৬.১] উপকরণ সুবিধাভোগী

 

সমষ্টি

সংখ্যা

00

00

00

00

00

00

00

00

00

00

[২.৭] প্রতিবন্ধী ব্যক্তিদের বিশেষ শিক্ষা এবং প্রশিক্ষণ প্রদান

[২.৭.১] বিশেষ শিক্ষা ও

প্রশিক্ষণ সুবিধাভোগী

ক্রমপুঞ্জিত

সংখ্যা

00

00

00

00

00

00

00

00

00

00

[৩] সামাজিক ন্যায় বিচার ও পুনঃএকীকরণ (Reintegration); এবং

১০

[৩.১] সুদমুক্ত ক্ষুদ্রঋণ প্রদান

[৩.১.১] পুনঃবিনিয়োগের পরিমাণ

সমষ্টি

কোটি টাকা

১.০০

0.২২১

০.৩০০

০.৩১০

০.২৯৮

০.২৬৯

০.২৫৯

০.২৫০

০.৩৫৩

০.৩৭০

[৩.১.২] বিনিয়োগের পরিমাণ

 

সমষ্টি

কোটি টাকা

১.০০

১.৬০৭

২.১১৭

২.৩৫১

২.১১৬

১.৯০৪

১.৭১৪

১.৫৪৩

২.৫৮৬

২.৮৪৫

[৩.১.৩] আদায়কৃত সার্ভিস চার্জ

সমষ্টি

কোটি টাকা

১.০০

০.০৬২২

০.০৯০

০.১১১

০.১০০

০.০৯

০.০৮১

০.০৭৩

০.১২২

০.১৩৪

[৩.১.৪] বিনিয়োগ আদায়ের হার

গড়

%

০.৫০

৬১

৮০

৮০

৭৫

৭০

৬৮

৬৫

৮৫

৯০

[৩.১.৫] পুনঃবিনিয়োগ আদায়ের হার

গড়

 

%

০.৫০

৭৩

৮২

১০০

৯০

৮১

৭৩

৬৬

১০০

১০০

[৩.২] বৃত্তিমূলক ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

[৩.২.১] সুবিধাভোগী পুরুষ প্রশিক্ষণার্থী

সমষ্টি

সংখ্যা

০.৫০

১৬৯

১২৫

১৩৮

১২৪

১১২

১০১

৯১

১৫২

১৬৭

[৩.২.২] সুবিধাভোগী নারী প্রশিক্ষণার্থী

সমষ্টি

সংখ্যা

০.৫০

৪৫

৫২

৫৭

৫১

৪৫

৪০

৩৫

৬৫

৭১

 

[৩.২] বৃত্তিমূলক ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

[৩.২.৩] প্রশিক্ষণ ট্রেড সংখ্যা

ক্রমপুঞ্জিত

সংখ্যা

০.৫০

3

 [৩.৩] সুবিধাবঞ্চিত শিশুদের আবাসন, ভরণপোষণ, শিক্ষা, প্রশিক্ষণ ও পুনর্বাসন প্রদান

[৩.৩.১] সুবিধাপ্রাপ্ত শিশু

ক্রমপুঞ্জিত

সংখ্যা

১.২৫

১৩৬

১৪১

১৫৫

১৪০

১২৬

১১৪

১০৩

১৭০

১৮৭

[৩.৩.২] পাবলিক পরীক্ষায় জাতীয় পাশের হারের  সাথে ধনাত্মক ব্যবধান

গড়

%

১.০০

-

১.৫

১.৭৫

১.৫০

১.২৫

১.০০

২.১০

২.২০

[৩.৩.৩] পুনর্বাসিত শিশু

সংখ্যা

সংখ্যা

০.৫০

[৩.৩.৪] শিশু অধিকার জনসচেতনতা কার্যক্রমে অংশগ্রহণকারী

 

ক্রমপুঞ্জিত

সংখ্যা

১.০০

5

[৩.৪] বেসরকারি এতিমখানায় ক্যাপিটেশন গ্রান্ট প্রদান

[৩.৪.১] সুবিধাপ্রাপ্ত বালক শিশু

সমষ্টি

সংখ্যা

০.৭৫

৬২৩

৮২৭

৮৮৭

৮৮৫

৮৮০

৮৭৫

৮৭০

৯২৫

১০০০

[৩.৪.২] সুবিধাপ্রাপ্ত বালিকা শিশু

সমষ্টি

সংখ্যা

০.০০

 

 

[৩.৪.৩] আওতাভুক্ত প্রতিষ্ঠান সংখ্যা

সমষ্টি

সংখ্যা

০.২৫

২৪

২৫

২৭

২৬

২৫

২৪

২৩

২৯

৩১

[৪] আর্থসামাজিক উন্নয়নে সামাজিক সাম্য (Equity) নিশ্চিতকরণ।

[৪.১] আইনের সহায়তায় আসা শিশু বা আইনের সাথে সংঘাত জড়িত শিশুদের প্রশিক্ষণ ও পুনঃএকীকরণ

[৪.১.১] সহায়তাপ্রাপ্ত শিশুর সংখ্যা

ক্রমপুঞ্জিত

সংখ্যা

২.০০

3

[৪.১.২] পুনঃএকীকৃত শিশু

ক্রমপুঞ্জিত

সংখ্যা

১.০০

3

[৪.২] প্রবেশন ও আফটার কেয়ার সার্ভিস

[৪.২.১] প্রবেশন সহায়তা সুবিধাভোগী

ক্রমপুঞ্জিত

সংখ্যা

২.২৫

১৫

১৪

১৩

১২

১১

২০

২৫

[৪.২.২] আফটার কেয়ারের মাধ্যমে পুনর্বাসিত

ক্রমপুঞ্জিত

সংখ্যা

০.৫০

০৮

১০

[৪.৩] ভবঘুরে প্রশিক্ষণ ও পুনর্বাসন

[৪.৩.১] আশ্রয়প্রাপ্ত সুবিধাভোগী

ক্রমপুঞ্জিত

সংখ্যা

 

0

0

0

0

0

0

0

0

0

[৪.৩.২] পুনর্বাসিত ভবঘুরে

ক্রমপুঞ্জিত

সংখ্যা

 

0

0

0

0

0

0

0

0

0

[৪.৪] সামাজিকপ্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুনর্বাসন

[৪.৪.১] আশ্রয়প্রাপ্ত সামাজিক প্রতিবন্ধী নারী

ক্রমপুঞ্জিত

সংখ্যা

 

0

0

0

0

0

0

0

0

0

[৪.৪.২] সামাজিক প্রতিবন্ধী নারী পুনর্বাসন

ক্রমপুঞ্জিত

সংখ্যা

 

0

0

0

0

0

0

0

0

0

[৪.৫] মহিলা ও শিশুকিশোরী হেফাজতিদের নিরাপদ আবাসন (সেফ হোম)

[৪.৫.১] আশ্রয়প্রাপ্ত নারী ও শিশু

ক্রমপুঞ্জিত

সংখ্যা

 

0

0

0

0

0

0

0

0

0

[৪.৫.২] সেফ হোম থেকে পুনর্বাসিত নারী ও শিশু

ক্রমপুঞ্জিত

সংখ্যা

 

0

0

0

0

0

0

0

0

0

[৪.৬] চাইল্ড হেল্প লাইনের মাধ্যমে শিশু সুরক্ষা

[৪.৬.১] প্রাপ্ত টেলিফোন কলসংখ্যা

ক্রমপুঞ্জিত

সংখ্যা

১.০০

60

6৬

৭০

৬৮

৬৬

৬৪

৬২

৭৭

৮৫

[৪.৬.২]সুরাহাকৃত টেলিফোন কল

গড়

%

১.০০

৭০

৭৫

77

7৬

৭৫

৭৪

৭৩

৮৫

৯৩

[৫]প্রতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিকরণ

[৫.১] সমাজের অসহায় জনগোষ্ঠীর জন্য অবকাঠামো নির্মাণ

[৫.১.১] নির্মিত আবকাঠামোর আয়তন

 

ক্রমপুঞ্জিত

বর্গমিটিার

--

0

0

0

0

0

0

0

0

0

[৫.২] SDG লক্ষ্যমাত্রা ৫.৪.১এর আলোকে অবৈতনিক গৃহস্থালী কাজের মর্যাদা উন্নীতকরণ ও পারিবারিক কার্যক্রমে নারীপুরুষের অংশীদারিত্বমূলক দায়িত্ব বন্টনকে উৎসাহিতকরণ

[৫.২.১] প্রচারণা (প্রিন্ট ও ভিজ্যুয়াল)’র মাধ্যমে সচেতন ব্যক্তি

সমষ্টি

সংখ্যা

১.২৫

100

1০৯

110

১০৮

১০৬

১০৪

১০২

121

১২৯

[৫.২.২] সেমিনার ও ওয়ার্কশপের মাধ্যমে সচেতন ব্যক্তি

সমষ্টি

সংখ্যা

০.৭৫

50

6৩

66

৬৪

৬৩

৬২

৬১

৭৩

৮০

[৫.৩] শিশু উন্নয়ন কেন্দ্র, সেফহোম ও ই আরসিপিএইচ এর নীতিমালা প্রণয়ন

[৫.৩.১]নীতিমালার খসড়া প্রণীত

সমষ্টি

তারিখ

--

0

0

0

0

0

0

0

0

0

[৫.৪] জেলা সমাজসেবা কমপ্লেক্স আংশিক অবকাঠামো নির্মাণ

[৫.৪.১] সাইট প্রিপারেশন এবং  অবকাঠামো উন্নয়ন

গড়

%

--

0

0

0

0

0

0

0

0

0

[৫.৫] স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থাসমূহের কার্যক্রম পরিবীক্ষণ

[৫.৫.১] নিবন্ধনপ্রাপ্ত সংস্থাসমূহের বার্ষিক প্রতিবেদন প্রণয়ন

 

গড়

 

%

১.৫০

0

0

১০

 

 

[৫.৬] মুজিব বর্ষ উপলক্ষ্যে ১৩টি কার্যালয়ে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার স্থাপন

[৫.৬.১] স্থাপিত বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণার

সমষ্টি

সংখ্যা

১.৫০

০০

১৩

০০

০০

০০

০০

০০

০০

০০

                                   

 

 

 

আবশ্যিক কৌশলগত উদ্দেশ্য ২০২০-২০২১

কৌশলগত 
উদ্দেশ্য

কৌশলগত উদ্দেশ্যের মান

কার্যক্রম

কর্মসম্পাদন সূচক

একক

কর্মসম্পাদন সূচকের মান

(weight of Performance Indicator)

লক্ষ্যমাত্রা/নির্ণায়ক ২০২০-২০২১

 

অসাধারণ

(Excellent)

অতি উত্তম

(Very good)

উত্তম

(Good)

চলতি মান

(Fair)

চলতি মানের নিম্নে

(Poor)

 

১০০%

৯০%

৮০%

৭০%

৬০%

 
 

১০

১১

 

আবশ্যিক কৌশলগত উদ্দেশ্যসমূহ

 

[১] দাপ্তরিক কর্মকান্ডে স্বচ্ছতা বৃদ্ধি ও জবাবদিহিতা নিশ্চিতকরণ

[১.১]  বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন

[১.১.1] সরকারি কর্মসম্পাদন ব্যবস্থাপনা সংক্রান্ত প্রশিক্ষণসহ অন্যান্য বিষয়ে প্রশিক্ষণ আয়োজিত

জনঘন্টা

০.৫

৬০

 

 

 

 

 

[১.১.2] এপিএ টিমের মাসিক সভার সিদ্ধান্ত বাস্তবায়িত

%

০.৫

১০০

৯০

৮০

 

 

 

[১.১.3]  ২০১৮১৯ অর্থবছরের  বার্ষিক কর্মসম্পাদন চুক্তির মূল্যায়ন প্রতিবেদন উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট দাখিল 

তারিখ  

০.৫

২৪ জুলাই  ২০২০

২৯ জুলাই  ২০২০

৩০ জুলাই  ২০২০

৩১  জুলাই  ২০২০

০১ আগষ্ট  ২০২০

 

[১.১.4 ২০১৮১৯ অর্থবছরের  বার্ষিক কর্মসম্পাদন চুক্তির অর্ধবার্ষিক মূল্যায়ন প্রতিবেদন উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট দাখিল 

তারিখ

০.৫

১৩ জানুয়ারি ২০২১

১৬

জানুয়ারি ২০২১

১৭

জানুয়ারি ২০২১

২০

জানুয়ারি ২০২১

২১  জানুয়ারি ২০২১

 

[১.২] জাতীয় শুদ্ধাচার কৌশল ও তথ্য অধিকার বাস্তবায়ন

[1.2.1] জাতীয় শুদ্ধাচার কর্মপরিকল্পনা বাস্তবায়িত

 

%

১.০

১০০

৯৫

৯০

৮৫

 

 

[১.৩] অভিযোগ প্রতিকার ব্যবস্থা বাস্তবায়ন

[1.৩.1] নির্দিষ্ট সময়ের মধ্যে অভিযোগ নিষ্পত্তিকৃত

%

০.৫

১০০%

৯০%

৮০%

৭০%

 

 

[1.৩.২] অভিযোগ নিষ্পত্তি সংক্রান্ত মাসিক প্রতিবেদন উর্ধ্বতন অফিসে  দাখিলকৃত

সংখ্যা

০.৫

১২

১১

১০

  •  
 

[১.৪] সেবা প্রদান প্রতিশ্রুতি হালনাগাদকরণ ও বাস্তবায়ন

[1.৪.১] সেবা প্রদান প্রতিশ্রুতি হালনাদাগকৃত

%

১.০

৯০%

৮০%

৭০%

৬০%

  •  
 

[1.৪.২] নির্ধারিত সময়ে ত্রৈমাসিক বাস্তবায়ন প্রতিবেদন উর্ধ্বতন অফিসে দাখিলকৃত

সংখ্যা

০.৫

 

 

 

[1.৪.৩] সেবা গ্রহীতাদের মতামত পরিবীক্ষণ ব্যবস্থা চালুকৃত

তারিখ

০.৫

৩১ ডিসেম্বর ২০২০

১৫ জানুয়ারি ২০২১

০৭ ফেব্রুয়ারি ২০২১

১৭ ফেব্রুয়ারি ২০২১

২৮ ফেব্রুয়ারি ২০২১

 

[২] কর্মসম্পাদনে গতিশীলতা আনয়ন ও সেবার মান বৃদ্ধি

১০

[২.১]  ইফাইলিং পদ্ধতি বাস্তবায়ন

[২.১.১] সকল শাখায় ইনথি ব্যবহার

%

১.০

১০০

৯০

৮০

৭০

৬০

 

[২.১.২]  ইফাইলে নথি নিষ্পত্তিকৃত

%

১.০

৭০

৬৫

৬০

৫৫

৫০

 

[২.১.৩] ইফাইলে পত্র জারিকৃত

%

১.০

৬০

৫৫

৫০

৪৫

৪০

 

[২.2]  উদ্ভাবনী উদ্যোগ/ ক্কুদ্র উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন

[২.২.১] ন্যুনতম একটি উদ্ভাবনী উদ্যোগ/ ক্ষুদ্র উন্নয়ন প্রকল্প চালুকৃত

তারিখ

১.০

১১ মার্চ ২০২১

১৮ মার্চ ২০২১

২৫ মার্চ ২০২১

১ এপ্রিল  ২০২১

৮ এপ্রিল  ২০২১

 

[২.3] পিআরএল শুরুর ২ মাস পূর্বে সংশ্লিষ্ট কর্মচারীর পিআরএল ও ছুটি নগদায়নপত্র  জারী করা

[২.৩.১] পিআরএল আদেশ জারিকৃত 

%

১.০

১০০

৯০

৮০

 

 

 

[২.৩.২] ছুটি নগদায়নপত্র জারিকৃত

%

১.০

১০০

৯০

৮০

 

 

 

[২.4] তথ্য বাতায়ন হালনাগাদকরণ

[২.৪.১] অফিসের  সকল তথ্য হালনাগাদকৃত

%

২.০

১০০

৯০

৮০

 

 

 

 

[৩] আর্থিক ও সম্পদ ব্যবস্থাপনার উন্নয়ন

৭  

[৩.১] বাজেট বাস্তবায়নে উন্নয়ন

[৩.১.১] বাজেট বাস্তবায়ন পরিকল্পনা প্রণীত

তারিখ

১.০

১৬ আগস্ট ২০২০

২০ আগস্ট ২০২০

২৪ আগস্ট ২০২০

২৮ আগস্ট ২০২০

৩০ আগস্ট ২০২০

 

[৩.১.২] ত্রৈমাসিক বাজেট বাস্তবায়ন প্রতিবেদন দাখিল্কৃত

সংখ্যা

১.০

 

 

 

 

[৩.২] স্তাবর ও অস্থাবর  সম্পত্তির হালনাগাদ তালিকা প্রস্তুত করা 

[৩.২.১] ] স্থাবর  সম্পত্তির তালিকা হালনাগাদকৃত   

তারিখ

০.৫

০৩ ফেব্রুয়ারি ২০২১

১১

ফেব্রুয়ারি ২০২১

১৮ ফেব্রুয়ারি ২০২১

২৫ ফেব্রুয়ারি ২০২১

৪ মার্চ  ২০২১

 

[৩.২.২] ]অস্থাবর  সম্পত্তির তালিকা হালনাগাদকৃত   

তারিখ

০.৫

০৩ ফেব্রুয়ারি ২০২১

১১

ফেব্রুয়ারি ২০২১

১৮ ফেব্রুয়ারি ২০২১

২৫ ফেব্রুয়ারি ২০২১

৪ মার্চ  ২০২১

 

[৩.৩] অডিট আপত্তি নিষ্পত্তি কার্যক্রমের উন্নয়ন

[৩.৩.১] ব্রডসীট জবাব প্রেরিত

%

০.৫

৬০

৫৫

৫০

৪৫

৪০

 

[৩.৩.২] অডিট আপত্তি নিষ্পত্তিকৃত

%

০.৫

৫০

৪৫

৪০

৩৫

৩০

 

[৩.৪] ইন্টারনেট বিলসহ ইউটিলিটি বিল পরিশোধ

[৩.৪.১] বিসিসি/বিটিসিএলএর ইন্টারনেট বিল পরিশোধিত  

%

১.০

১০০

৯৫

৯০

৮৫

৮০

 

[৩.৪.২] টেলিফোন বিল পরিশোধিত   

%

০.৫

১০০

৯৫

৯০

৮৫

৮০

 

[৩.৫.১] বিদ্যুৎ বিল পরিশোধিত  

%

০.৫

১০০

৯৫

৯০

৮৫

৮০